About Me

আমি তাসনু্ভা ফেরদৌসি , একজন উভকামী নারী । আজকে এই পরিচয়টা যতটা সহজেই দিতে পাচ্ছি আজ থেকে ২০ বছর আগে তা এতটা সহজ ছিল না । আমি নারী হয়েও আরেকজন নারীর প্রতি আকর্ষণ অনুভব করি এটি ভাবাও যেন রীতিমত একটি ভয়ঙ্কর ব্যাপার ছিল । আমি জানতাম দেশে আমাকে সহজে মেনে নেবা হবে না । বিশেষ করে একজন নারীকে আমাদের সমাজ সব সময় ভিন্ন চোখে দেখেছে । আমার মতো একজন উভকামী নারীকে আরও ভিন্ন চোখে দেখা হবে এটাই স্বাভাবিক ব্যপার । ফলে অনেক সংগ্রামের মাধ্যমে দেশ ত্যাগ করি । আত্মীয়-স্বজন ছেড়ে পাড়ি জমাই ইঊরোপের একটি দেশে ।

এখানে প্রবাসী বাঙালীদের মাঝে সমাকামী, উভকামী বিদ্বেষ লক্ষ্য করেছি । তবে আইন সহায়ক থাকার ফলে বাংলাদেশের মতো কাউকে জীবনের ঝুকি নিতে হয় না । তবে হৃদয় ভরাক্রান্ত হয়ে ওঠে তখনি, যখন ভাবি আমার প্রিয় মাতৃভূমিতে যদি আমার স্বাধীনতা থাকত , প্রিয় মাতৃভূমি আমার জীবনের জন্য হুমকি না হত তাহলে আত্মীয়-স্বজন এবং প্রিয় দেশ ছেড়ে প্রবাস জীবন কাটাতে হত না । বিদেশের মাটিতে অবস্থান করেও দেশের LGBTQI+ সম্প্রদায়ের জন্য সাধ্যমত কাজ করার চেষ্টা করেছি । Gender Equality Bangladesh নামে একটি জনপ্রিয় পেজ পরিচালনার মাধ্যমে LGBTQI+ আন্দোলনকে ছড়িয়ে দেয়ার চেষ্টা করেছি ।

বর্তমান অবস্থানকারী দেশের স্থানীয় কিছু সংগঠনের সাথেও কাজ করেছি । বাংলাদেশে “নব প্রভাত” নামে একটি সংগঠন যাত্রা শুরু করলে উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ করি । দায়িত্ব গ্রহণের পর থেকে সব সময় “নব প্রভাত ” এর পাশে দাড়ানোর চেষ্টা করেছি । সাংগঠনিক কাজের পাশাপাশি শত ব্যস্ততার মধ্যেও অধিকার বিষয়ে সমসাময়িক বিষবে লেখালেখি চালিয়ে যাচ্ছি । বাঙালী LGBTQ জনগোষ্ঠির স্বাধীনতার জন্য আজীবন আমি আমার সংগ্রাম চালিয়ে যাব ।

 

A Spiritual Atheist

‘Spirituality is simply an adjective that is used to describe the search for one’s place in the universe.’ No one wants to feel alone in life, and even if you are alone, being spiritual makes you feel connected to the world and other people in it.’

The line is collected from a Holistic Journal, but my thoughts simply resonate with every word of it.